ফেসবুক থেকে টাকা ইনকাম করার পাঁচটি সহজ উপায় - Technical Trick

Breaking

Recent Posts

বুধবার, ১৪ অক্টোবর, ২০২০

ফেসবুক থেকে টাকা ইনকাম করার পাঁচটি সহজ উপায়

Hi Friends আশা করি আপনারা সবাই ভালো আছেন । আজকে আমি যে বিষয়ে আলোচনা করব সেটা হচ্ছে ফেসবুক থেকে কিভাবে আপনি সহজে টাকা ইনকাম করতে পারবেন তার পাঁচটি সহজ উপায় আজকে আমি আপনাদের সামনে তুলে ধরব ।

Friends ঘরে বসে অনলাইনে ইনকাম করার অনেক ধরনের পদ্ধতি রয়েছে । তার মধ্যে সবচেয়ে ভালো দুটি পদ্ধতি আগেই বলেছিলাম সেগুলো হচ্ছে ব্লগিং এবং ইউটিউব। ব্লগিং করে আপনি ভালো ইনকাম করতে পারবেন অথবা আপনি একটা ইউটিউব চ্যানেল খুলতে পারেন।


Five ways to earn money from Facebook

Five Ways to Earn Money from Facebook 



এটি হচ্ছে খুবই সহজ পদ্ধতি অনলাইন এ আয় করার জন্য । এছাড়াও আজকে আমি আপনাদের একটা ভাল পদ্ধতি বলব যে প্লাটফর্ম আমি আপনি প্রতিদিন ব্যবহার করে যাচ্ছি এবং সময় নষ্ট করে যাচ্ছি । আপনি যদি ওখানে একটু সময় দিয়ে ভালোভাবে কাজ করতে পারেন তাহলে আপনি একটি ভাল ইনকাম অর্জন করতে পারবেন ।

এই পদ্ধতিটি হচ্ছে Facebook । ফেসবুকে আমি আপনাদের পাঁচটি ইনকাম কৌশল কথা বলব যেগুলো আপনি প্রয়োগ করে খুব ভালো টাকা ইনকাম করতে পারবেন ।

আমরা জানি Friends ফেসবুক হচ্ছে বিশ্বের সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং এতে প্রায় প্রতি মাসে 2.45 বিলিয়ন অ্যাক্টিভ ইউজার রয়েছে এবং এই সংখ্যাটা দিনের-পর-দিন খুবই বেড়েই চলেছে ।

এবং এই ফেসবুকে আপনি প্রতিদিন চ্যাটিং করে বা অন্যদের স্ট্যাটাস দেখে সময় নষ্ট করছেন । যদি আপনি ওই একটু সময় আপনার ইনকাম এর জন্য দিতে পারেন-তাহলে আপনি facebook কে ইনকাম এর একটা বিশাল বড় হাতিয়ার গড়ে তুলতে পারবেন ।

কিন্তু সত্যি কথা বলতে ফেসবুক থেকে টাকা ইনকাম করাটা সহজ কাজ নয়। এখানে আপনি সহজে টাকা ইনকাম করতে পারবেন না। যদি আপনি অনলাইনে টাকা ইনকাম করার উপায় জানতে চান তাহলে আপনি এই উপায়গুলো জেনে নিতে পারেন ।

Facebook থেকে টাকা উপার্জন করার পাঁচটি সহজ উপায়  :

                       Five ways to earn money from Facebook


আগে আমি আপনাদের বলেছি ফেসবুক থেকে টাকা ইনকাম করাটা সহজ উপায় নয় কিন্তু ইন্টারনেটে অনেক পদ্ধতি এমন রয়েছে যেগুলো ব্যবহার করে আপনি ফেসবুক থেকে টাকা উপার্জন করতে পারবেন ।

তাই আমি ইন্টারনেটে অনেক জায়গায় দেখে এবং অনেক কিছু বিশ্লেষণ করে পাঁচটি পদ্ধতি আপনাদের জন্য নিয়ে এসেছি ।যেগুলো ব্যবহার করে আপনি অনলাইন থেকে টাকা উপার্জন করতে পারবেন ।


১.Facebook মারকেটপ্লেস 



ফেইসবুক মারকেটপ্লেসএই সার্ভিসটি ফেসবুকের খুবই উন্নত একটা মডেল এবং এখানে আপনি আপনার প্রোডাক্ট, সার্ভিস বা অপারেট লিস্ট করতে পারবেন । এটা অনলাইন ওয়েবসাইট এর মত কাজ করে। যেখানে আপনি আপনার প্রোডাক্ট লিস্ট করে ওই প্রোডাক্ট এর সাথে আপনার ঠিকানা দিতে পারবেন ।

এবং সেইখানে ফেসবুকে যদি কোনো ইউসার আপনার প্রোডাক্ট পছন্দ করে তাহলে ও আপনাকে ওই ঠিকানায় কন্ট্যাক্ট করবেন আপনার সাথে প্রোডাক্ট টি কেনাবেচা করবে ।

আপনাকে সর্ব প্রথমে যেটা করতে হবে যে আপনাকে যে প্রোডাক্টটি বাজারে খুবই চাহিদা আছে এবং কম দামে পাবেন । তেমনি প্রোডাক্ট আপনি কোন হোলসেলার দোকান থেকে কিনে নিবেন এবং ওই প্রোডাক্টটা কে আপনি মার্কেটপ্লেসে এড করবেন ।

 ওখানে আপনি আপনার প্রোডাক্ট এর নিচে আপনার ঠিকানা দিয়ে দিবেন। ফলে আপনার আসে-পাশে ফেইসবুক ইউসার এর যদি পছন্দ হয় তাহলে ওরা আপনার সাথে কন্টাক্ট করবে এবং আপনার সাথে প্রোডাক্ট এর ডিটেইলস ব্যাপারে জানবে ।

আপনি আপনার ফেসবুক একাউন্টে গিয়ে ওখানে আপনি মার্কেটপ্লেসে যাবেন সেখানে আপনার প্রোডাক্ট টিকে এড করবেন এবং ওখানে আপনার ডিটেলস দিয়ে দিবেন ফলে কোন কাস্টমার যদি আপনার প্রোডাক্ট পছন্দ করে তাহলে ও আপনার সাথে খুব সহজে কন্টাক্ট করতে পারবে ।

এছাড়াও আপনি আপনার প্রোডাক্ট টিকে প্রমোট করতে পারেন। প্রমোট করার জন্য আপনাকে ফেইসবুক গ্রুপ বা ফেসবুকে একটা পেজ তৈরি করতে হবে। প্রমোশনে আপনি আপনার আশেপাশে এলাকার অথবা আপনি যে শহরে থাকেন ওখানে আপনি প্রোডাক্টটি  প্রমোট করতে পারবেন । 

এর ফলে আপনি অনেক ফেইসবুক ইউসার পেয়ে যাবেন যারা আপনার প্রোডাক্ট কিনতে ইচ্ছুক । ফ্রেন্ডস ফেইসবুক একটা বিশাল বোরো সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম প্রমোশন করার জন্য। আপনকে শুধু সঠিক মানুষ টিকে খুঁজে নিতে হবে আপনার প্রোডাক্ট এর জন্য । 

এছাড়াও আপনি যদি ফেসবুক মার্কেটপ্লেসের সম্বন্ধে আরো জানতে চান তাহলে নিচের লিঙ্কটিতে ক্লিক করুন : https://www.facebook.com/marketplace/


২.ভিডিও আপলোড করে ইনকাম ( Add Breaks) 



Facebook for Creator

Facebook for Creator


দ্বিতীয় পদ্ধতি হচ্ছে ফ্রেন্ডস ফেসবুকে ভিডিও আপলোড করে ইনকাম করতে পারেন 
( Add Breaks ) এর মাধ্যমে ।

 ফেসবুকে ভিডিও মনিটাইজেশন ব্যাপারে আপনি জানেন কিনা তা আমি জানিনা। কিন্তু আপনি ফেসবুকে ভিডিও মনিটাইজেশন করে টাকা উপার্জন করতে পারবেন। ফেসবুকে ভিডিও মনিটাইজেশন এর জন্য আপনাকে আপনার ফেসবুক অ্যাকাউন্ট হলে হবে না ।

আপনাকে একটা ফেসবুক ফ্যান পেজ তৈরি করতে হবে যেখানে আপনার মিনিমাম ১০,০০০ হাজার লাইক থাকতে হবে ।

চলুন এ ব্যাপারে আরও জেনে নিন :

ফেসবুক Add Break বা ভিডিও মনিটাইজেশন কি? 


ফেসবুক Add Break হচ্ছে ছোট ছোট অ্যাডভার্টাইজমেন্ট যেগুলো আপনি আপনার ভিডিওতে দেখাতে পারবেন এবং ওখান থেকে আপনি ইনকাম করতে পারবেন ।

ফ্রেন্ডস এই ফেসবুক Add Break চালানোর জন্য আপনাকে একটা ফেসবুক পেজের প্রয়োজন হবে অর্থাৎ আপনাকে একটা ফেসবুক পেজ তৈরি করে নিতে হবে।

 যদি আপনি ফেসবুক পেজ কিভাবে তৈরি করতে হয় তা না জানেন তাহলে নিচে আমি একটা টিউটরিয়ালে বলেছি ওখানে লিংকটি ক্লিক করে দেখে নিতে পারেন :

মনে রাখবেন আপনি আপনার ফেসবুক প্রোফাইলে ভিডিও আপলোড করে Add Break লাগাতে পারবেন না । এর জন্য আপনার একটা ফেসবুক ফ্যানপেজ এর প্রয়োজন পড়বে ।

ফ্রেন্ডস এটি সম্পূর্ণ আপনার ইউটিউব চ্যানেলের মত । যেমন আপনি ইউটিউব চ্যানেলে ভিডিও আপলোড করে গুগল এডসেন্স মাধ্যমে টাকা ইনকাম করেন। তেমনি আপনি ফেসবুকে ফেসবুক ফ্যান পেজে ভিডিও আপলোড করে এড ব্রেক এর মাধ্যমে আপনি বিজ্ঞাপন দেখিয়ে দর্শককে টাকা ইনকাম করতে পারবেন ।    

যেমন ইউটিউব চ্যানেল মনিটাইজেশন করে ইনকাম করার জন্য আপনার কিছু নিয়মকানুন মানতে হয় তেমনি ফেসবুক পেজে ভিডিও আপলোড করে এন্ড ব্রেক এর মাধ্যমে ইনকাম করার জন্য আপনার কিছু নিয়মকানুন আছে সেগুলো কে আপনাকে মানতে হবে ।                                            


৩.Affiliate Marketing এর মাধ্যমে Income 



become an amazon affiliator

Become an Amazon Affiliator 



অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে এমন একটা ওয়ার্ড যেটা প্রত্যেক ব্লগার ভাই বা ইউটিউবাররা করে থাকেন এবং তারা অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ঘরে বসে হাজার হাজার টাকা ইনকাম করে নেয় ।

ফ্রেন্ডস অ্যাফিলিয়েট মার্কেটিং হচ্ছে টাকা ইনকাম করার একটা সহজ উপায়। যেখানে আপনি কম টাইম এর মাধ্যমে টাকা ইনকাম করতে পারবেন ।যদি আপনি ফেসবুক থেকে টাকা ইনকাম করতে চান অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে তাহলে আপনার কাছে একটা ফেসবুক পেজ বা Group  এর প্রয়োজন পড়বে । 

যেখানে আপনার পেজ বা গ্রুপ এ হাজার হাজার লাইক ও ফলোয়ার থাকবে ওখানে আপনি অ্যাফিলিয়েট মার্কেটিং এর মাধ্যমে ভালো ইনকাম অর্জন করতে পারবেন ।

ফ্রেন্ডস আজ বিশ্বের সব বড় বড় কোম্পানিগুলো যেমন Amazon , Flipkart , Myntra ,etc প্রত্যেকেরই অ্যাফিলিয়েট মার্কেটিং আছে  

ওখানে গিয়ে আপনি একজন Affiliate Marketer হিসেবে রেজিস্টার করতে পারবেন  তারপরে আপনি ওই সমস্ত কোম্পানির প্রোডাক্ট গুলো আপনার ফেসবুক পেজে বা Group এর মাধ্যমে প্রমোট করে কমিশন অর্জন করতে পারবেন ।


৪. নম্বর পদ্ধতি হচ্ছে লোকাল Products এডভার্টাইজমেন্ট  


যদি আপনার একটা ফেসবুক একাউন্ট থাকে এবং ওখানে আপনি একটা ফেসবুক ফ্যান পেজ বা গ্রুপ ক্রিয়েট করে থাকেন । যেখানে আপনার হাজার হাজার লোক আপনার পেজ বা Group এ লাইক করে থাকে ।

তাহলে আপনি লোকাল প্রোডাক্ট বা লোকাল Store এর এডভার্টাইজমেন্ট দেখিয়ে। আপনি ওখান থেকে টাকা ইনকাম করতে পারেন ।

আপনি যেকোনো বিজ্ঞাপন দেখাতে পারেন । যেমন আপনি আশেপাশে কোনো নতুন দোকান খুলেছে ওর বিজ্ঞাপন দেখাতে পারেন। অথবা আপনি কোনো নতুন রেস্টুরেন্টের বিজ্ঞাপন দেখাতে পারেন । অথবা আশেপাশে কোন লোকাল মার্কেট আছে ওই মার্কেটে বিজ্ঞাপন দেখিয়ে আপনি অনেক টাকা ইনকাম করতে পারবেন।

আপনার পেজে যদি অনেক লাইক বা Group এ অনেক ফলোয়ার হয়ে থাকে । তাহলে আপনাকে আশেপাশে লোকাল স্টোর গুলিতে গিয়ে জিজ্ঞেস করতে হবে উনাদের প্রোডাক্ট এর বিজ্ঞাপন আপনার পেজে দেখাতে চান কিনা ।

আপনাকে এর জন্য একটা ভিডিও বানিয়ে এডভার্টাইজেমেন্ট দিতে হবে । মনে রাখবেন যে আজকের ফেসবুক হচ্ছে সবচেয়ে বড় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম । ওখানে আপনার পেজ এ যদি লাইকের সংখ্যা ১০ হাজার এর বেশি হয়ে থাকে।

 তাহলে অনায়াসে আপনি অনেক লোকাল স্টোরে বিজ্ঞাপন প্রমোট করার জন্য সেই সমস্ত স্টোর পেয়ে যাবেন । এবং উনাদের প্রোডাক্ট আপনি আপনার পেজে আপলোড করে  বিজ্ঞাপন দেখাতে পারবেন । ফলে উনারা আপনাকে ভালো কমিশন pay করবে ।

এছাড়াও অনেক ব্লগার এর owner বা ইউটিউব চ্যানেল যিনি বানিয়েছেন । তাকে আপনাকে  খুঁজে বের করতে হবে । যারা তাদের ব্লগের আর্টিকেল প্রমোট করার জন্য বা ইউটিউব চ্যানেলে ভিডিও প্রমোট করার জন্য আপনার ফেসবুক পেজ বা গ্রুপ এ উনাদের ভিডিও বা আর্টিকেল পাবলিশ করার জন্য বলতে পারে এবং তাদেরকে খুঁজে আপনি তাদের থেকে একটা কমিশন নিতে পারেন।


৫. Facebook পেজ সেল করে 



অনেক ব্লগার বা You Tube চ্যানেল এর owner রা আছেন যারা তাদের আর্টিকেল বা ভিডিও প্রমোশন করার জন্য অনেক রকমের ফেইসবুক পেজ কিনতে চান । যদি আপনার ফেইসবুক পেজ এ ভালো সংখ্যায় লাইক থাকে তাহলে আপনি ওই পেজ টিকে ভালো দামে বিক্রি করতে পারবেন ।

এর জন্য আপনি যে পেজটি বিক্রি করতে চান সেই ব্যাপারে একটা পোস্ট আপনি আপনার একাউন্ট বা ফেইসবুক Group এ দিয়েদিতে পারেন । 

এছাড়াও আপনি বিভিন্ন Group (buy /sell ) এ গিয়ে আপনি একটা এডভার্টাইজেমেন্ট দিতে পারেন এবং এই ব্যাপারে আপনি কন্টাক্ট ডিটেলস দিয়ে দিবেন । ফলে কেউ যদি আপনার পেজ টি কিনতে ইচ্ছুক হয় তাহলে সে ফেইসবুক মাধমে আপনার সাথে কন্টাক্ট করে নিবে ।


আমাদের লাস্ট উক্তি  :


আসা করি আমি যে ফেসবুক থেকে টাকা ইনকাম করার পাঁচটি সহজ উপায় বললাম আপনি বুঝতে পেরেছেন ।না বুঝতে পারলে আপনি আবার আর্টিকেল টি ভালো ভাবে পড়ুন । আপনারা যে কোনো একটি উপায় ব্যবহার করে টাকা ইনকাম করতে পারবেন । এবং ধীরে ধীরে সম উপায় গুলো ব্যবহার করে টাকা আয় করতে পারবেন ।

শেষে , আমাদের আর্টিকেল টি ভালো লেগে থাকলে অবশ্যই Comment করে জানাবেন এবং আপনার যদি আরো কিছু জানার থাকে তাহলেও কমেন্ট করবেন এবং শেয়ার করে দিবেন ।
ধন্যবাদ ।


 






কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment box.