Single এবং Multi Niche blog এর মধ্যে কোথায় বেশি ট্রাফিক পাবেন এবং টাকা - Technical Trick

Breaking

Recent Posts

সোমবার, ৩১ আগস্ট, ২০২০

Single এবং Multi Niche blog এর মধ্যে কোথায় বেশি ট্রাফিক পাবেন এবং টাকা

Hi Friends আশা করি আপনারা সবাই ভাল আছেন  আজকে আমি যে বিষয়ে আলোচনা করব সেটা হচ্ছে :Single এবং Multi Niche blog এর মধ্যে কোথায় বেশি ট্রাফিক পাবেন এবং টাকা ?
Friends আপনি যদি Blogging এর Beginner হয়ে থাকেন তাহলে আপনার মনে এমন প্রশ্ন জাগবে যে আমি Single না Multi Niche ব্লগ এর উপর কাজ করবো । 


Single and Multi Niche Blog

Single and Multi-Niche Blog



যেহেতু আপনি Blogging স্টার্ট করেছেন তাই এমন প্রশ্ন মনে জাগা স্বাভাবিক । আমি নিচে ডিটেলস এ বলেছি তাই আমি বলবো আমাদের টিউটোরিয়াল টি ভালো ভাবে পড়ুন ।


Friends যখন আপনি কোন একটা বিষয়ের উপর টপিক লিখছেন অর্থাৎ একটা বিষয়ের উপর আপনি কভার করছেন যেমন ( টেকনিকাল ,ফ্যাশন ,ফুড ,কুকিং,নিউজ ইত্যাদি ) ওটাকে আপনি সিঙ্গেল নিস ব্লগিং বলতে পারেন।

আর যখন আপনি সমস্ত টপিক একসাথে লিখছেন অর্থ্যাৎ আপনি সমস্ত টপিক যেমন ( টেকনিকাল ,ফ্যাশন ,ফুড,কুকিং,নিউজ
 ইত্যাদি ) একসঙ্গে কভার করছেন ওটাকে তখন সিঙ্গেল নিস ব্লগিং বলা যাবে না,এটা হয়ে যাচ্ছে মাল্টি নিস blogging । সাধারণত multi niche ব্লগ্গিং কে niche blogging বলা হয়ে থাকে না ?



Friends কেন আপনাকে একটা Niche Blogging বানানো উচিত ?



Friends single এবংmulti niche ব্লগ এর মধ্যে আমি Prefer করবো আপনি সিঙ্গেল niche ব্লগ এর উপর কাজ করুন ।
কারণ single niche ব্লগ এ আপনি multi niche ব্লগ থেকেও বেশি insight পাবেন ।আমি নিচে ডিটেলস এ step by step বলছি কেন আপনার single niche ব্লগ বানানো উচিত ।

Friends blogging এর চার টা main বৈশিষ্ট হচ্ছে :


  •          Content 
  •          SEO 
  •          Traffic 
  •           Income 

১.Content : Friends যে কোনো ব্লগ্গিং ওয়েবসাইট এ কনটেন্ট হচ্ছে King ।যখন আপনি কোনো সিঙ্গেল niche Topic এর উপর কনটেন্ট লিখবেন অথার্ৎ যখন আপনি কোনো একটা বিষয়ের উপর লিখবেন সেখানে আপনার বেশি কনটেন্ট না পেতে পারেন । কারণ আপনি একটা বিষয়ের উপর আপনার যতটা Knowledge আছে ততটা লিখবেন ।


কিন্তু যখন আপনি কোনো multi niche ব্লগ এর উপর কাজ করছেন ।ওখানে আপনার অনেক আইডিয়া আসবে কনটেন্ট লেখার জন্য ।ধরুন আপনি টেকনোলজি ,ফ্যাশন ,ফুড ,স্পোর্টস প্রভিতি উপর কনটেন্ট লিখছেন তাহলে আপনি যদি এই সমস্ত টপিক এ কিছু কিছু কনটেন্ট লিখেন তাহলে আপনার অনেক কনটেন্ট হয়ে যাবে ।

কিন্তু এখানে একটা সমস্যা আছে ধরুন আপনি টেকনোলজি উপর কনটেন্ট লিখছেন এবং ওখানে যদি আপনার এক রেগুলার ইউসার এসে comment করে কিছু জানার জন্য তাহলে আপনি ওকে উত্তর দিতে পারবেন ।কারণ আপনার টেকনোলজি উপর যথেষ্ট knowledge আছে ।

কিন্তু যখন কোনো multi niche ব্লগ এর author হয় যেমন ধরুন আমার ফ্যাশন কিংবা ফুড উপর knowledge নেই এবং আমি এই সব বিষয়ের উপর কনটেন্ট লিখছি বা আমি কোনো কনটেন্ট রাইটার higher করেছি ফলে কেউ যদি এই বিষয়ের উপর প্রশ্ন করে তাহলে আমি তার উত্তর দিতে পারবো না । 

কারণ ওই বিষয়ের উপর আমার প্রপার knowledge নেই আমাকে ওর সমস্যা পুরো সমাধান করতে পারবো না এবং এরফলে যে ইউসার base গড়ে উঠে ওটা ততটা স্ট্রং হয় না multi niche ব্লগ এর ক্ষেত্রে ।

এই জন্য Single Niche ভালো হয় কনটেন্ট ক্ষেত্রে ।আপনি লিমিটেড কনটেন্ট লিখবেন এবং আপনার যতটা নলেজ আছে ওটাই লেখেন এর ফলে আপনার যে ইউসার base আছে ওটা খুব স্ট্রং হয় ।

এই জন্য আমি single niche ব্লগ বেশি Prefer করি যদি আপনি কনটেন্ট নিয়ে বলেন ।


২. SEO : Search Engine Optimization

SEO সম্বন্ধে যদি আপনি না জেনে থাকেন তাহলে নিচের লিংকটিতে ক্লিক করে জেনে নিন SEO কি? SEO কিভাবে করবেন ? আমি সম্পূর্ণভাবে নিচে টিউটোরিয়ালটিতে বলেছি :

SEO কি ? SEO কিভাবে কাজ করে ?

যদি আপনি SEO জানেন তাহলে আপনার একটা Topic থেকে অন্য Topic এ Interlink করতে সুবিধা হবে Single Niche এর ক্ষেত্রে ।
ধরুন আমি Multiple টপিক লিখছি যেমন আজকে আমি Food বা Fashion এর উপর এবং আগামীকাল আমি News বা sports এর লিখলাম এর ফলে কি হবে আমার আজকের কনটেন্ট সঙ্গে আগামীকাল এর কনটেন্ট related হবে না অথার্ৎ আমি আজকের কনটেন্ট সঙ্গে পরের দিনের কনটেন্ট এ interlink করতে পারবো না। 

তাহলে আমাকে প্রতিটা category তে অনেক কনটেন্ট লিখতে হবে । যদি আমি একটা ক্যাটেগরি তে এক দুটো কনটেন্ট লিখি তাহলে আমার ইন্টারলিংক করতে প্রচুর প্রব্লেম হবে । ফলে এটি SEO জন্য খুবই প্রব্লেম হবে ।` 

যদি আপনি একটা Single Niche এর উপর কনটেন্ট লেখেন এবং এর জন্য Backlink বানান তাহলে আপনার ব্লগ টি তাড়াতাড়ি Rank হয়ে যায় কারণ আপনি একটা ক্যাটাগরি উপর কনটেন্ট লিখেছেন । Google এটা বুঝে নিবে আপনি একটা টপিক এর উপর কনটেন্ট লিখছেন এবং আপনার ব্লগটি authority ব্লগ । এই জন্য আপনার Single Niche ক্যাটাগরি উপর কাজ করা জরুরি ।

কিন্তু যদি আপনি Multi Niche ক্যাটাগরি উপর কাজ করেন যেমন এডুকেশন ফ্যাশন এবং ফুড তাহলে আপনাকে প্রতিটা ক্যাটাগরি উপর কাজ করতে হবে যেমন আপনাকে প্রতিটা ক্যাটাগরি এর উপর Backlinks বানাতে হবে এবং আপনি একই টপিকের উপর অর্থাৎ একই ক্যাটাগরীর উপর Backlinks বানালে Rank করাতে পারবেন না আপনার ব্লগ টিকে। 

আপনাকে ডিফরেন্ট ডিফরেন্ট ক্যাটাগরির উপর Backlinks বানাতে হবে দিলে আমার ব্লগ টি র্যাংক  করবে ।প্রতিটা ক্যাটাগরির ব্লগ আপনাকে খুঁজতে হবে ।

এখানেই আপনার প্রবলেম আসবে এবং আপনার ব্লগ টি গুগলকে বুঝতে অসুবিধা হবে যে আপনার ব্লগ টি কোন ক্যাটাগরির উপর । 

ধরুন আপনার একটা স্টোর আছে এবং সেখানে আপনি যদি সিঙ্গেল প্রোডাক্ট বিক্রি করেন তাহলে ওটাকে আপনার Brand Store বলা হবে যদি আপনি ওইখানে মাল্টি প্রোডাক্ট যেমন আপনি ফ্যাশন related কিছু প্রোডাক্ট ফুড রিলেটেড কিছু products বা টেকনোলজি রিলেটেড কিছু products রাখেন তাহলে ওটাকে Brand store বলা হবে না।

তাই SEO সম্বন্ধে আপনার সিঙ্গেল Niche category এর উপর কাজ করা উচিত কারণ এতে আপনার Backlinks বানাতে সহজ হবে এবং এখানে আপনি কম ব্যাকলিংক বানালেও আপনার ব্লগ টি Rank হয়ে যাবে ।

আপনি একই টপিকের উপর অনেক আর্টিকেল লিখতে পারবেন যার ফলে আপনার ব্লগকে গুগলের Rank হতে খুব সহজ হবে Multi Niche ব্লগের তুলনায় ।


৩.Traffic 

 তিন নম্বর পয়েন্ট হচ্ছে ট্রাফিক ।
কোন Niche উপর বেশি ট্রাফিক আপনি পাবেন ?

সাধারণত আপনার ব্লগে ট্রাফিক আসবে আপনার ব্লগ টি কোন Niche উপর অর্থাৎ আপনার ব্লগ টি কোন বিষয়ের উপর কভার করা হয়েছে ।

যদি আপনার ব্লগ টি Rank করে এমন নয় যে আপনি যে কোন ক্যাটাগরিতে লিখে যাবেন এবং আপনার ব্লগে ট্রাফিক চলে আসবে।

আপনার ব্লগ টি যদি সিঙ্গেল Niche উপর হয় তাহলে আপনার ব্লগে কম ট্রাফিক আসবে Multi Niche ব্লগের তুলনায় ।

যদি আপনি Multi Niche ব্লগ এর উপর অনেক ক্যাটাগরি বানান  এবং ওই ক্যাটাগরি গুলিতে আপনি অনেক আর্টিকেল লিখেন এবং এগুলোর জন্য যদি ডিফারেন্ট ডিফারেন্ট ব্যাকলিংক তৈরি করেন তাহলে আপনার Multi Niche ব্লগ Google এ Rank করবে এবং অনেক বেশি ট্রাফিক পাবেন সিঙ্গেল Niche ব্লগ এর তুলনায়।

আমার একটা ব্লগ single niche অনলাইন Deals এর উপর আছে এবং ওরই উপর আমি কনটেন্ট লিখি এখন lockdown এর জন্য কোনো delivery হচ্ছে না ফলে আমার ব্লগে ট্রাফিক এখন zero ।


তাই আমি বলবো আপনি যদি ভালো Knowledge আছে এবং আপনি কনটেন্ট লিখতে পারবেন এবং SEO করতে পারবেন Backlinks বানাতে পারবেন তাহলে আপনি Multi Niche Blog এর উপর কাজ করুন ।

ধরুন আমি IPL (Indian Premier League) এর উপর কনটেন্ট লিখছি ।এখন IPL Seasons চলে গেলে আমার ব্লগ এ ট্রাফিক আসবে zero ।

এখন যদি আমি Multi Niche ব্লগ এর উপর কাজ করতাম যেমন IPL সাথে সাথে অন্যান্য Sports এর উপর আর্টিকেল লিখতাম তাহলে আমার ব্লগ এ সমস্ত seasons এ আমার ব্লগ এ ট্রাফিক আসবে ।

এই জন্য ট্রাফিক ব্যাপারে single Niche তুলনায় Multi Niche ব্লগ ভালো ।কিন্তু Rank করার ব্যাপারে Single Niche ভালো হয় ।


৪.Money 

Friends আপনি যদি Single Niche ব্লগ এর উপর কাজ করে অনেক টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে অ্যাফিলিয়েট মার্কেটিং এ জয়েন হতে হবে ।

 এখন অ্যাফিলিয়েট মার্কেটিং কি এবং কিভাবে করবেন আমি নিচে লিংক দিয়ে দিয়েছি আপনি লিংকটিতে ক্লিক করে পড়ে ফেলতে পারেন :
Friends বিশ্বে যত বড় বড় ব্লগার আছে তারা ব্লগের মাধ্যমে
 Affiliate মার্কেটিং করে টাকা ইনকাম করে ।

কিন্তু যদি আপনি মাল্টি Niche ব্লগ তৈরি করে Google Adsense  বা অন্যান্য কোনো অ্যাড নেটওয়ার্কের মাধ্যমে টাকা ইনকাম করতে চান তাহলে আপনাকে মাল্টি niche ক্যাটাগরি ব্লগ এর উপর কাজ করতে হবে।

মাল্টি Niche ব্লগ এর উপর টাকা ইনকাম করতে গেলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে এবং আপনাকে প্রতিদিন দুই থেকে  তিনটে কনটেন্ট লিখতে হবে এবং ভালো ভাবে প্রতিটা ক্যাটাগরি এর উপর ব্যাকলিংক বানিয়ে আপনাকে গুগলের adsense
এবং অন্যান্য অ্যাড নেটওয়ার্কে join হতে হবে ।

 কিন্তু যদি আপনি সিঙ্গেল নিস ব্লগ এর উপর কাজ করেন তাহলে আপনার ব্লগ টি তাড়াতাড়ি গুগলে rank হয়ে যাবে এবং আপনি একটি Authority ব্লগ তৈরী করতে পারবেন এবং অ্যাফিলিয়েট মার্কেটিং চালিয়ে আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন ।


Single Niche টপিকের উপর ব্লক বানালে আপনি যে বিষয়ের উপর কনটেন্ট লিখছেন ওই বিষয়ের উপর যে অ্যাডভারটাইজার আছে আপনাকে প্রমোট করার জন্য আবেদন করতে পারে এবং আপনি ঐ সমস্ত প্রোডাক্ট গুলি প্রমোট করতে পারবেন এবং ওই সমস্ত প্রোডাক্টস এর অ্যাফিলিয়েট মার্কেটিংয়ের মাধ্যমে আপনি ভালো টাকা ইনকাম করতে পারবেন ।

উপসংহার 


Friends এটাই ছিল আমার আজকে Single এবং Multi Niche ব্লগ  এর সম্বন্ধে টিউটরিয়াল ।

আপনি যদি একজন Beginner হন তাহলে আশা করি এই কনটেন্ট টি পড়ে আপনি বুঝতে পেরেছেন এবং আপনার জন্য এই tutorial  খুবই গুরুত্বপূর্ণ হয়েছে ।

এছাড়া আপনার মনে যদি কোন কোশ্চেন জেগে থাকে তাহলে আপনি নিচে কমেন্ট বক্সে কমেন্ট করে জানাতে পারেন ।

এছাড়াও আপনি জানাতে পারেন কোন বিষয়ে এর উপর আমি    কনটেন্ট লিখবো এবং কোন টপিক কভার করবো ।


টিউটোরিয়ালটি ভালো লেগে থাকলে অবশ্যই আপনি আপনার বন্ধু বান্ধবের সাথে শেয়ার করবেন যাতে ওরা Single এবং Multi Niche ব্লগ এর সম্বন্ধে কমপ্লিট ইনফর্মেশন পেতে পারে।









কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন

Please do not enter any spam link in the comment box.