2020 সালে কীভাবে একটি Blog শুরু করবেন - Technical Trick

Breaking

Recent Posts

মঙ্গলবার, ১২ মে, ২০২০

2020 সালে কীভাবে একটি Blog শুরু করবেন

Hi Friends আশাকরি আপনারা সবাই ভালো আছেন ,আজকে আমি যে বিষয়ে আলোচনা করবো সেটি হচ্ছে :2020 সালে কীভাবে একটি Blog শুরু করবেন।আপনি যদি বিষয়ে কিছু না জেনে থাকেন তাহলে এই আর্টিকেল টি আপনার জন্য খুবই গুরুত্ত্বপূর্ণ ।


Blog কি?


সংক্ষেপে,একটি  Blog এমন এক ধরণের ওয়েবসাইট যা মূলত লিখিত সামগ্রীতে ফোকাস করে, এটি Blog পোস্ট হিসাবেও পরিচিত। জনপ্রিয় সংস্কৃতিতে আমরা প্রায়শই News Blog বা Celebrity Blog সাইটগুলি সম্পর্কে শুনে থাকি তবে আপনি এই সাইডটিতে দেখবেন, আপনি কল্পনাযোগ্য কোনও বিষয়েই একটি সফল ব্লগ শুরু করতে পারেন।



2020 সালে কীভাবে একটি Blog শুরু করবেন



৬ টি সহজ ধাপে কোনও ব্লগ কীভাবে শুরু করবেন


পদক্ষেপ ১: আপনার ব্লগের জন্য একটি নিখুঁত Niche  নির্বাচন করুন
পদক্ষেপ 2: সঠিক Blogging  প্ল্যাটফর্মটি সন্ধান করুন
পদক্ষেপ 3: একটি Domain  নাম এবং একটি Web Hosting অ্যাকাউন্ট চয়ন করুন
পদক্ষেপ ৪: WordPress এ একটি ব্লগ শুরু করা
পদক্ষেপ ৫: লিখিত সামগ্রী এবং আপনার ব্লগ প্রচার করুন
পদক্ষেপ ৬: Blogging থেকে টাকা উপার্জন করুন



পদক্ষেপ ১: আপনার ব্লগের জন্য একটি নিখুঁত Niche  নির্বাচন করুন



     সফল Blog  কীভাবে শুরু করবেন তা শিখার আগে আপনাকে প্রথমে আপনার Niche  খুঁজে বের করতে হবে, কীভাবে এটি লাভজনক করা যায় তা নির্ধারণ করতে হবে এবং আপনার আদর্শ পাঠকদেরকে  তা খুঁজে বের করতে হবে।
  সংক্ষেপে, একটি Niche এমন একটি বিষয় যা আপনি প্রায়শই বা এমনকি exclusively আপনার ব্লগে লেখেন 


আপনি ব্লগের জন্য কীভাবে Niche চয়ন করবেন ?


সর্বাধিক সফল ব্লগগুলি একটি বিষয়ে মনোযোগ দেয়। এটি খাবার, ভ্রমণ, ফিটনেস, ফ্যাশন বা কেবল আপনার ব্যবসায় সম্পর্কে হতে পারে।
আমরা এমন একটি বিষয় বাছাইয়ের পরামর্শ দিচ্ছি যা সম্পর্কে আপনি আগ্রহী বা আগ্রহী বোধ করেন। আপনি যখন কোনও বিষয়ে বিশেষজ্ঞ হন তখন এটি আরও ভাল হয়, এটি আপনাকে আপনার ব্লগকে বাড়িয়ে তুলতে সহায়তা করে অন্যকে সহায়তা করার জন্য ভাল, মানের সামগ্রী লেখার মাধ্যমে।


ব্লগের বিষয় চয়ন করার জন্য টিপস:


আপনি কি কিছু বিষয়ে  বিশেষজ্ঞ?
আপনি কিছু সম্পর্কে উত্সাহী হন ?
আপনি কি নতুন কিছু শিখছেন এবং আপনার প্রক্রিয়া সম্পর্কে লিখতে চান?

এখানে একটি উদাহরণ রয়েছে: আপনি যদি ফিটনেসে খুব আগ্রহী হন এবং আপনি প্রশিক্ষণ নিতে চান তবে ফিটনেসের সাথে সম্পর্কিত বা বিষয়গুলির সাথে সম্পর্কিত কোনও ব্লগে আপনার বুদ্ধি ভাগ করে নেওয়া বুদ্ধিমানের কাজ ,প্রশিক্ষণ এবং পুষ্টি উপর। ব্লগের মাধ্যমে আপনি নতুন ক্লায়েন্ট পেতে সক্ষম হবেন। 
আপনাকে এখনই আপনার ব্লগের বিষয় চয়ন করার দরকার নেই, তবে আপনার যদি ইতিমধ্যে কিছু মনে থাকে তবে এটি ভাল।


পদক্ষেপ 2: সঠিক Blogging  প্ল্যাটফর্মটি সন্ধান করুন


প্রথমে সিদ্ধান্ত নিন - ফ্রি ব্লগ বা স্ব-হোস্টেড ব্লগ?

যে কোনও ব্লগার সাইট বা প্ল্যাটফর্ম যেমন ,Blogger.com, WordPress.com and Tumblr.com  সাথে সাইন আপ করতে পারেন

তবে, আপনি যদি ব্লগিং সম্পর্কে গুরুতর হন তবে ফ্রি ব্লগিং প্ল্যাটফর্ম ভালো উপায় হবে না ।

একটি নিখরচায় ব্লগিং পরিষেবা (সীমিত নগদীকরণ, কাস্টমাইজেশন এবং ট্র্যাফিক) এর অনেকগুলি বিপর্যয় এবং উত্সাহ রয়েছে, তবে সর্বাধিক গুরুত্বপূর্ণ - আপনার ব্লগের উপর আপনার কোনও নিয়ন্ত্রণ থাকবে না।

এবং আপনি যদি আপগ্রেড করতে চান তবে আপনার নিজের চেয়ে বেশি অর্থ প্রদান করতে হবে।

এর সমাধান হ'ল আপনার ব্লগটি নিজে হোস্ট করা (একটি স্ব-হোস্টেড ব্লগ থাকা দরকার )

স্ব-হোস্টেড প্ল্যাটফর্মগুলি আপনাকে নিজের ডোমেন ব্যবহার করে একটি ব্লগ চালানোর অনুমতি দেয়। আপনার ডোমেন রেজিস্ট্রার এবং ওয়েব হোস্টিং সংস্থার নিয়মাবলী অনুসরণ করা বাদ দিয়ে আপনি নিজের ব্লগ এবং এর সামগ্রীগুলির সম্পূর্ণ দায়িত্বে রয়েছেন।

স্ব-হোস্ট করা সিস্টেমগুলির ক্ষেত্রে আপনার বেশ কয়েকটি পছন্দ থাকে (এটি একটি সামগ্রীর পরিচালনা ব্যবস্থা বা সিএমএসও বলা হয়)। সর্বাধিক জনপ্রিয় হ'ল WordPress.org। এই বিকল্পটিকে স্ব-হোস্ট করা বলা হয় কারণ আপনি নিজের ওয়েব হোস্টিংয়ের স্থান এবং নাম ব্যবহার করবেন।

এখানে পড়তে পারেন ৫ টি 


পদক্ষেপ 3: একটি Domain  নাম এবং একটি Web Hosting অ্যাকাউন্ট চয়ন করুন


আপনার ডোমেন নামটি সেই নাম হবে যার মাধ্যমে আপনি অনলাইনে পরিচিত হবেন, আপনি যে Niche চয়ন করুন তা বিবেচ্য নয়। এটি ইন্টারনেটে আপনার Unique ঠিকানা। আপনি বার্ষিক ফি প্রদানের সময় অবধি আপনার ডোমেনটি আপনার হয়ে থাকবে (কোনও .com ডোমেনের জন্য 10 ডলার থেকে 15 ডলার)। আপনার ডোমেন / ইউআরএল (ইউনিফর্ম রিসোর্স লোকেটার) জানেন এমন ব্যবহারকারীরা এটিকে কেবল তাদের ব্রাউজারের ঠিকানা বারে টাইপ করতে পারেন। অন্যরা গুগল এবং বিংয়ের মতো অনুসন্ধান ইঞ্জিনগুলির মাধ্যমে আপনাকে আবিষ্কার করতে সক্ষম হবে ।



একটি ডোমেন নাম চয়ন করার পরে, নির্ভরযোগ্য হোস্টিং পরিষেবা নির্বাচন করা আপনার নেওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তগুলির মধ্যে একটি হবে। অনেকাংশে, আপনার সাইটের কার্যকারিতা এবং কার্য সম্পাদন আপনার ব্লগ হোস্টিংয়ের উপর নির্ভর করবে। হোস্টটি নিশ্চিত করে যে আপনার সাইটটি 24/7 সম্ভাব্য পাঠকদের জন্য উপলব্ধ এবং এটি যেখানে আপনার ফাইলগুলি অনলাইনে সঞ্চিত রয়েছে ।



cloudmagika hosting plan
Cheap Hosting Plan 



বেশিরভাগ হোস্টিং সংস্থাগুলি ডোমেন নিবন্ধকরণ পরিষেবাও সরবরাহ করে। কিছু লোক হোস্টিং অ্যাকাউন্ট থেকে পৃথক করে রেজিস্ট্রার সংস্থার সাথে তাদের ডোমেনের নাম রাখেন। ঝামেলা-মুক্ত ব্যবস্থাপনা এবং রক্ষণাবেক্ষণের জন্য আমি এগুলি আপনার হোস্টিং অ্যাকাউন্টের অধীনে রাখার পরামর্শ দিচ্ছি।



পদক্ষেপ ৪: WordPress এ একটি ব্লগ শুরু করা


এই বিভাগটি আপনাকে ওয়েব হোস্টিং অ্যাকাউন্টে সাইন আপ করতে এবং একটি ওয়ার্ডপ্রেস ব্লগ কীভাবে সেট আপ করতে সহায়তা করে সে সম্পর্কে বিশদ তথ্য সরবরাহ করে। উদাহরণস্বরূপ, আমি আপনাকে CLOUDMAGIKA দিয়ে কীভাবে একটি ব্লগ তৈরি করব তা দেখাব এবং আপনার যে পৃষ্ঠাগুলির মধ্য দিয়ে যেতে হবে সেগুলির স্ক্রিনশটগুলি আমি অন্তর্ভুক্ত করেছি।


১. CLOUDMAGIKA দর্শন করুন :

 CLOUDMAGIKA  দেখার  জন্য এই লিঙ্কটি ব্যবহার করুন 
           https://in.cloudmagika.com/



Cloudmagika interface
Cloudmagika Interface 


২. আপনার ব্লগের ডোমেন নাম ইনপুট করুন :


আপনার ব্লগটির সাফল্যে আপনার ডোমেন নামের একটি বক্তব্য রয়েছে, তাই আপনার নতুন কিছু নিয়ে আসতে আপনার সময় নেওয়া উচিত। এই "নতুন ডোমেন" বাক্সে কাঙ্ক্ষিত ডোমেনটি কেবল টাইপ করুন এবং Cloudmagika  এটি উপলব্ধ কিনা তা আপনাকে দেখাবে। যদি তা না হয় তবে এটি আপনাকে পছন্দ করার জন্য অনুরূপ নামের একটি তালিকা সরবরাহ করবে।



https://dash.cloudmagika.com/cart.php?a=add&domain=register



 ৩.আপনার ব্লগের হোস্টিং পরিকল্পনা নির্বাচন করুন :


আপনার পরিকল্পনা নির্বাচন করে আপনার শুরু করা উচিত। এটি যদি আপনার প্রথম হয় তবে আপনার প্রাথমিক বিকল্পটি নিয়ে যাওয়া উচিত - কমপক্ষে আপনার বিকল্পগুলি অন্বেষণ করা পর্যন্ত until প্লাস নামে পরিচিত ব্যক্তিটি একবারে আপনার সমস্ত প্রয়োজনীয়তা কভার করতে সক্ষম হওয়া উচিত এবং আপনার জনপ্রিয়তার আকাশ ছোঁয়া একবার আপনি প্রো সংস্করণটি বিবেচনা করা উচিত।






৪. CLOUDMAGIKA  জন্য নিবন্ধন করুন :


আপনি আপনার ডোমেনের নামটি বাছাই করার পরে, CLOUDMAGIKA  আপনাকে নিবন্ধকরণ পৃষ্ঠায় নিয়ে যাবে যেখানে আপনাকে বিলিংয়ের ডেটা সহ আপনার ব্যক্তিগত তথ্য পূরণ করার প্রয়োজন হবে।


5. আপনার হোস্টিং বিকল্প নির্বাচন করুন :


আপনার হোস্টিং বিকল্পগুলিতে অতিরিক্ত মনোযোগ দিন। স্পষ্টতই, 12-মাসের প্যাকেজের সবচেয়ে কম দাম রয়েছে, তবে আপনি দীর্ঘমেয়াদী বিনিয়োগ করতে চাইলে অন্য দুটি দুর্দান্ত হয়।

                                      https://dash.cloudmagika.com/aff.php?aff=98


Cloudmagika Hosting Plan




পদক্ষেপ ৫: লিখিত সামগ্রী এবং আপনার ব্লগ প্রচার করুন


ব্লগ প্রচার করতে যেখানে আমি দেখছি বেশিরভাগ ব্লগার ব্যর্থ হয়েছে। এখানে প্রচুর দুর্দান্ত ব্লগার রয়েছে যে তাদের ব্লগটি প্রচার করার জন্য কীভাবে, বা ঠিক কী করতে হবে , তা তারা জানে না, এমন কথা কেউ কখনও শুনেনি।আপনার ব্লগ প্রচার করার বিষয়ে আমি আপনাকে দিতে চাই সবচেয়ে গুরুত্বপূর্ণ পরামর্শটি হ'ল আপনার ব্লগ সম্পর্কে লোকদের জানাতে লজ্জা না পাওয়া!আমি অনেক ব্লগারদের কাছ থেকে শুনেছি যারা আমাকে বলে যে তারা কেবল তাদের প্রচারের যোগ্য বলে মনে করেন না বলে তাদের ব্লগ প্রচার করা হয় না। তারা বলে যে "আমার কাছে এখনও পর্যাপ্ত পোস্ট নেই" বা "আমার সাইটের ডিজাইনে প্রথমে কাজ করা দরকার"নিজের সাথে এটি করবেন না! আপনি যদি একটি দুর্দান্ত সাইট সেটআপ করার সময় এবং দুর্দান্ত সামগ্রী সহ সময়সীমা রেখে থাকেন তবে আপনাকে লোকদের এ সম্পর্কে বলার দরকার নেই । আপনি যে কাজটি রেখেছেন তাতে গর্বিত হোন।

আপনার ব্লগ প্রচারের সাফল্য আপনার Niche জড়িত করার ক্ষমতা উপর নির্ভর করবে।

চলুন আপনি কতৃপক্ষ এবং সফল ব্লগার হয়ে উঠতে পারেন এমন উন্নত এবং সোজা promoting/marketing  প্ক্রিয়া কলাপগুলি ঘনিষ্ঠভাবে দেখি:


1. ইমেল বিপণন

২. সামাজিক নেটওয়ার্ক

৩. অন্যান্য ব্লগে মন্তব্য করা

4. অন্যান্য ব্লগের লিঙ্ক

5. গেস্ট পোস্টিং

৬. অনলাইন ফোরাম

7. ঘন ঘন পোস্টিং


পুরো কমপ্লিট গাইড দেখার জন্য আপনি এখানে ক্লিক করুন: 


পদক্ষেপ ৬: Blogging থেকে টাকা উপার্জন করুন


Monetization হ'ল আপনার ব্লগ ক্রিয়াকলাপকে উপার্জনে অনুবাদ করার প্রক্রিয়া। আপনার মনে রাখা উচিত যে ব্লগিং অর্থোপার্জন সম্পর্কে নয়, পরিবর্তে দরকারী সামগ্রী তৈরি করা যা পাঠকদের আকর্ষণ করবে এবং তারা আরও বেশি করে ফিরে আসবে।

কিছু সময়ের জন্য দুর্দান্ত সামগ্রী তৈরি করার পরে এবং আপনার Niche বাজারের সাথে জড়িত থাকার পরে, আপনি একজন স্বীকৃত বিশেষজ্ঞ হয়ে উঠবেন যিনি অনুগামী এবং গ্রাহকদের একটি গুরুত্বপূর্ণ তালিকা তৈরি করতে সক্ষম হবেন। তবেই আপনি এমন সামগ্রী যুক্ত করতে পারবেন যা আয় তৈরি করবে।

কিভাবে একটি ব্লগ Monetization করবেন ? বিভিন্ন বিকল্প যা থেকে চয়ন করতে পারেন।


আপনার ব্লগে বিজ্ঞাপন চলছে :


আপনার ব্লগে বিজ্ঞাপন চালানোর জন্য বিরামবিহীন সম্ভাবনা রয়েছে। আপনার কুলুঙ্গি নির্বিশেষে, আপনি যে বিজ্ঞাপনগুলি সম্পর্কে যা লিখছেন বা আপনার বিজ্ঞাপনদাতার উদ্দেশ্যকে আরও ভালভাবে পরিবেশন করে এমন বিজ্ঞাপনগুলির জন্য সুনির্দিষ্ট বিজ্ঞাপনগুলি বেছে নিতে পারেন। গুগল অ্যাডসেন্স বিজ্ঞাপনের জন্য অন্যতম জনপ্রিয় পছন্দ।


Affiliate Marketing এ তালিকাভুক্তি :

অ্যাফিলিয়েট প্রোগ্রামগুলি হ'ল খুচরা বিক্রেতাদের সাথে তাদের পণ্য প্রচারের জন্য দলবদ্ধ করার উপায় এবং একটি কমিশনের মাধ্যমে সফলভাবে বিক্রয় চালিয়ে যাওয়ার উপায় । অনুমোদিত প্রোগ্রামগুলিতে নাম লেখার সময় আপনার কিছু বিষয় বিবেচনা করা উচিত:


অনুমোদিত বিক্রয় সংখ্যা আপনার কাছে থাকা সংখ্যার উপর দৃ strongly়ভাবে নির্ভর করবে। আপনার লিঙ্কগুলিতে ক্লিক করার জন্য আপনার দর্শকদের যথেষ্ট বিশ্বাসযোগ্য 
হতে হবে।


আপনার পণ্য এবং পরিষেবা বিক্রয় :


আপনি যদি সৃজনশীল এবং উদ্যোক্তা পক্ষের দিকে বেশি থাকেন তবে আপনি আপনার ব্লগকে আপনার পণ্য এবং পরিষেবা বিক্রয় করার জন্য ভেন্যু হিসাবে ব্যবহার করতে বিবেচনা করতে পারেন। বিশেষত যখন আপনার ব্লগ পাঠক, কর্তৃত্ব এবং জনপ্রিয়তায় লাভ করে তখন এই সুবিধাটি ব্যবহার করুন। 

একটি ইবুক লেখা এবং বিক্রয় :


অর্থোপার্জনের আরও একটি দুর্দান্ত সুযোগ হ'ল আপনার নিজের ব্লগ থেকে বিদ্যমান সামগ্রী সংগ্রহ করা এবং এটি ডাউনলোডযোগ্য ইবুক হিসাবে অফার করা। আপনার ব্লগটির বাণিজ্যিক প্ল্যাটফর্ম (যেমন E -কমার্স) থাকলে বা এটি অন্য কোথাও বিক্রি করা যেতে পারে যদি আপনার ইবুকটি স্বাধীনভাবে বিক্রি করা যায়। 


Sponsored  পোস্ট :


বিজ্ঞাপনদাতারা সর্বদা এক্সপোজারের সন্ধান করে এবং আপনার ব্লগে স্পনসর করা পোস্ট দেওয়ার জন্য আপনাকে অর্থ দিতে আগ্রহী। এই পোস্টগুলি সাধারণত বিজ্ঞাপনদাতাদের পণ্য বা পরিষেবাদি প্রচার করে এবং আপনার ব্লগের জন্য কিছু অতিরিক্ত আয় উপার্জনের একটি ভাল উপায়। ভবিষ্যতে, আপনি যদি সর্বাধিক জনপ্রিয় ব্লগগুলির একটি তৈরি করতে এবং আপনার কুলুঙ্গিতে একটি কর্তৃপক্ষ হয়ে উঠতে সক্ষম হন তবে বিজ্ঞাপনদাতারা তাদের পোস্ট প্রকাশের জন্য আপনার সাথে যোগাযোগ করবে।





Conclusion : 

অবশেষে আমি আশা করি আপনি Post টি বুঝতে পেরেছেন 

  2020 সালে কীভাবে Blog শুরু করবেন


 Post টি ভালো লেগে থাকলে অবশ্যই নিচে Social Link গুলিতে Click করে 
share করবেন ।





















২টি মন্তব্য:

Please do not enter any spam link in the comment box.